মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ অক্টোবর ২০১৫

আইসিটি বিভাগ

ইসলামিক ফাউন্ডেশনের আওতায় ICT বিভাগ-এর কার্যক্রম সংক্রান্ত তথ্যাদি

        Information & communication technology মানব সভ্যতার ইতিহাসে সবচেয়ে দ্রূত বিস্তার হওয়া একটি প্রযুক্তি। বিশ্বের উন্নত ও উন্নয়নশীল দেশগুলি সমাজভিত্তিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি গঠনের লক্ষে তাদের সমস্ত প্রচেষ্টা ও শক্তি দিয়ে কাজ করে যাচ্ছে। বিশ্বের সঙ্গে মানিয়ে চলার লক্ষে সরকার “Vision-2021”  ঘোষনা দেন এবং Information & communication technology policy-2009  অনুমোদন করেন “Vision-2021” এ সরকার ৫টি বিষয়ের প্রতি অগ্রাধিকার দেন, যার  মধ্যে একটি উল্লেখযোগ্য বিষয় হলো- ভালো সরকার প্রতিষ্ঠা করা, যা বিবৃত করা হয় এভাবে-   ‘‘ Rights to Information & e-governance will be introduced” অথ্যাৎ তথ্য অধিকার এবং ই-গর্ভনেন্স চালু করা। উপরন্তু সরকার বাংলাদেশকে একটি দুর্নীতিমুক্ত সমাজ হিসেবে দেখতে চায়, যেখানে সরকারী নথিপত্রগুলোকে কম্পিউটারাইজড করা অত্যন্ত জরুরী/আবশ্যক।

   এসব বাস্তবায়নের লক্ষে ‘‘ICT- নীতিমালা-২০০৯’’-এ কিছু কৌশল অন্তরভুক্ত করা হয়েছে। এগুলো নিম্নরুপ:

 ১। সরকার সরকারী অফিসগুলোর মধ্যে সফলভাবে তথ্য আদান - প্রদানের জন্য আমত্ম- সংযোগ ব্যবস্থা প্রতিষ্ঠা করা।

 ২। সরকারী কর্মচারীদের কাজের দক্ষতা বৃদ্ধি এবং সঠিক নেতৃত্ব নিশ্চিতকরনের লক্ষে ইলেকট্রনিক সিস্টেমে তাদের পারিশ্রমিক/ সেবা প্রদান করা।

 ৩। ICT-র উপর ভিত্তি করে সকল সরকারী তথ্যসমূহ সহজভাবে ইলেকট্রনিক পদ্ধতিতে প্রদানের নিশ্চিত করন।

 ৪। সরকারী চাকরিগুলোতে ICT শিক্ষা, ট্রেনিং নিশ্চিত করা।

 ৫। সাংস্কৃতিক ঐতিহ্য এবং ধর্মের পরিপোষকের জন্য সাংস্কৃতিক বিষয়গুলোর উন্নয়ন সাধন এবং সংরক্ষন নিশ্চতকরন।
 

             ইসলামিক ফাউন্ডেশন র্ধম বিষয়ক মন্ত্রনালয়ের অধীনে একটি স্বায়িত্বশাসিত প্রতিষ্ঠান যা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ১৯৭৫ সালের ২২-শে মার্চ এক অধ্যাদেশ বলে ইসলামের, শিক্ষা, আর্দশ ও মূল্যবোধের প্রচার ও প্রসারের লক্ষে প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠানের ঢাকাস্থ প্রধান কার্যালয় সহ সারা দেশে মোট ৬৪টি জেলা কার্যালয়, আর্তমানবতার সেবায় ৩১টি মিশন এবং ৭টি ইমাম প্রশিক্ষন একাডেমী রয়েছে। এছাড়াও প্রতিষ্ঠান বিভিন্ন প্রকার পরিকল্পনা, সমন্বয় এবং ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন উন্নয়ন প্রকল্পসমূহ ও রাজস্ব খাতভূক্ত কর্মসুচী বাস্তবায়ন করছে।

সরকার ঘোষিত “Vision-2021” এবং ICT policy-2009 বাস্তবায়নের লক্ষে ইসলামিক ফাউন্ডেশনের সমস্ত প্রোগ্রাম ও অফিস কার্যক্রমকে কম্পিউটার প্রযুক্তিতে রুপান্তর করা অত্যন্ত প্রয়োজন এবং এর সব অফিসগুলোর মধ্যে ডিজিটাল নেটওর্য়াক স্থাপন করতে হবে।

 ইসলামিক ফাউন্ডেশনের ই- গভর্নেন্সের আওতায় এর প্রধান কার্যালয় ঢাকা অফিস এবং সংযুক্ত অন্যান্য অফিসের মূল কার্যক্রমগুলোকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে সম্পন্ন করতে হবে। ইনফরমেশন সিস্টেমের মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশনের প্রতিদিনের কার্যক্রম এবং এর প্রায় সমসত্ম মৌলিক ও গুরত্বপূর্ণ কার্যসমূহকে সুবিধা প্রদান করা। এই সিস্টেমের আওতায় প্রয়োজনীয় সকল ডাটা বা তথ্য সংরক্ষন করা হবে যা ইসলামিক ফাউন্ডেশনের প্রতিদিনের কার্যক্রমসমূহ সহজে সম্পাদনের জন্য ব্যবহৃত/চালিত হবে। এছাড়াও ইনফরমেশন সিস্টেমস দ্বারা বিভিন্ন পরিসংখ্যানগত এবং বিশ্লেষনধর্মী রিপোর্টের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহনের সুবিধা প্রদান করবে যা পরবর্তীতে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সময়ে-সময়ে প্রয়োজন হতে পারে।

উপরোক্ত বিষয়াদির উপর লক্ষ রেখে ২০১০-২০১১ অর্থবছরে পরিচালিত ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রম ডিজিটালের রূপান্তর  ইনফরমেশন সিস্টেম দ্বারা পরিচালিত করার নিমিত্বে ‘‘ ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রম ডিজিটালে রূপান্তর ও ডিজিটাল আর্কাইভ স্থাপন’’ প্রকল্পের সূচনা হয় । কিন্তু প্রকল্পের বরাদ্দকৃত অর্থ যথাসময়ে ছাড় না হওয়ায় প্রকল্পটি যথাযথ ২০১১-২০১২ এবং ২০১২-২০১৩ অর্থ বছর পর্যন্ত বর্ধিত করা হয়। প্রকল্পের উলিস্নখিত সময়ের মধ্যে ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রমকে ডিজিটালাইজ করার ব্যাপারে যথেষ্ট অগ্রগতি সাধিত হয়েছে। ডিজিটাল প্রকল্পের আওতায় যেসব কার্যক্রম সম্পন্ন হয়েছে তার একটি সংক্ষিপ্ত তালিকা নিচে দেওয়া হলোঃ

ডিজিটাল প্রকল্পের আওতায় সম্পাদিত কার্যাবলিঃ-
 

  1. প্রকল্পের আওতায় এ পর্যমত্ম ৩৪৮টি ডেস্কটপ কম্পিউটার, ৩৪৮টি ইউ.পি.এস, ১০২টি  প্রিন্টার, ১৪টি নেটওয়ার্ক প্রিন্টার এবং ৩টি ল্যাপটপ ক্রয় করা হয়েছে।
  2. প্রকল্পের প্রধান কার্যালয়ে ৩২টি কম্পিউটার ও ল্যাপটপকে ইন্টারনেট  সংযোগের আওতায় আনা হয়েছে।
  3. প্রকল্পের মেয়াদকালীন সময়ের মধ্যে আরো ৭৭টি ল্যাপটপ, ৬৪টি মাল্টিমিডিয়া প্রজেক্টর, ১২৪টি স্ক্যানার এবং ২টি সারভার ক্রয়ের প্রক্রিয়াধীন রয়েছে।
  4. প্রকল্পের জনবলের আওতায় একজন প্রোগ্রামার ও একজন সহকারী প্রোগামার, একজন মেইনটেনেন্স ইঞ্জিনিয়ার ও একজন সহকারী মেইনটেনেন্স ইঞ্জিনিয়ার কর্মরত আছেন। এছাড়াও ৭ জন ডাটা এন্ট্রি অপারেটর, ১ জন অফিস সহকারী ও ৫জন এম.এল.এস.এস নিয়োগ করা হয়েছে।
  5. ইসলামিক ফাউন্ডেশনের ওয়েবসাইটে ডায়নামিক ডেভেলপ করা হয়েছে এবং নিয়মিত চাহিদা মোতাবেক এর বিষয়বস্ত্ত হালনাগাদ করা হয়েছে।
  6. ‘‘Mosque Information Management Software” বা মসজিদ জরিপ ফরম ডেভেলপ করা হয়েছে। ইতিমধ্যে নিয়মিত ডাটা এন্ট্রির কাজ চলছে।
  7. ‘‘Hifz khana Information Management Software” বা মসজিদ জরিপ ফরম ডেভেলপ করা হয়েছে।
  8. ‘‘Imam database & Training Management System” বা মসজিদ জরিপ ফরম ডেভেলপ করা হয়েছে।
  9. বায়তুল মোকাররম মসজিদের জন্য তৈরীকৃত ‘Car Parking Management Software’ ডেভেলপ করা হয়েছে এবং সফলভাবে ব্যবহৃত হচ্ছে।
  10. ‘Digital Archieve’তৈরীর লক্ষে ফিল্ড ভিজিটের মাধ্যমে প্রাথমিক ডাটা এবং তথ্য সংগ্রহের কাজ চলছে। এছাড়াও ঐতিহাসিক ইসলামিক বই ডিজিটাল ফরমেট সংরক্ষণের কাজ চলছে।
  11. ডিজিটাল প্রকল্পের আওতায় ইসলামিক ফাউন্ডেশন এবং মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ট্রেনিং দেয়া হচ্ছে। ট্রেনিংয়ের আইটেমগুলো হচ্ছে- Basic Computer Training, Ms-Office Packege  & Software Training.( ইতোমধ্যে এ পর্যমত্ম ১৫১৭ জনকে ট্রেনিং প্রদান করা হয়েছে।)
  12. ডিজিটাল প্রকল্প ও ICT সেলের আওতায় ‘Digital Archieve’ তৈরীর লক্ষে একটি অত্যাধুনিক Digital Studio গঠন করা হয়েছে।
  13.  ইতিমধ্যে ICT সেলের আওতায় ইসলামিক ফাউন্ডেশন ও ইমাম প্রশিক্ষণ একাডেমীর ৭টি বিভাগীয় অফিসকে ভিডিও কনফারেন্সিং সুবিধার আওতায় নিয়ে আসা হয়েছে।

    ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব হাবিবুল আউয়াল-এর সভাপতিত্বে গত ২১/০১/২০১৩ তারিখে ‘‘ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রম ডিজিটালে রূপান্তর ও ডিজিটাল আর্কাইভ স্থাপন প্রকল্প ’’ স্থাপন শীর্ষক প্রকল্পের সামগ্রিক অগ্রগতি পর্যালোচনার লক্ষে এক সভা অনুষ্ঠিত হয় । উক্ত সভায় প্রকল্পের কার্যক্রমে সন্তুষ্টি প্রকাশ করা হয় এবং ইসলামিক ফাউন্ডেশনে তথা প্রকল্পের আইটি জ্ঞান সম্পন্ন জনবল দিয়ে প্রকল্প সমাপ্তির পূর্বে আইসিটি সেল স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত গৃহিত হয়। উক্ত আইসিটি সেলের প্রধান কাজ হবে ডিজিটাল প্রকল্পের আওতায় সম্পাদিত কার্যাবলীর ধারাবাহিকতা রক্ষা করা এবং ইসলামিক ফাউন্ডেশনে সরকারের  ‘‘Vision-2021”  এবং ICT policy-2009 এর সফল বাস্তবায়ন।

প্রস্তাবিত আইসিটি সেল ডিজিটাল প্রকল্পের কি কি কার্যাবলির ধারাবাহিকতা রক্ষা করা হবে অথবা আইসিটি সেলের প্রধান কার্যাবলি কি হবে তার একটি তালিকা নিম্নে দেওয়া হলোঃ

আইসিটি কার্যক্রমের ধারাবাহিকতা এবং আইসিটি বিভাগের প্রধান কার্যাবলী

হার্ডওয়্যার/নেটওয়ার্ক ইউনিটঃ

১. ইসলামিক ফাউন্ডেশনের জন্য আইসিটি ম্যানেজমেন্ট সিস্টেমের উন্নয়ন।

  • প্রধান কার্যালয়ের সকল কম্পিউটার, স্ক্যানার, প্রিন্টার, ইউপিএস ইত্যাদি সার্ভিসিং এবং প্রয়োজনীয় সফটওয়্যার ইন্সটলেশন করা।
  • ইসলামিক ফাউন্ডেশনের হেড অফিসের Local Area Network (LAN) উত্তর উত্তর উন্নয়ন ও রক্ষণাবেক্ষন করা। হেড অফিসের সমস্ত নতুন ও পুরাতন কম্পিউটার গুলো LAN এর আওতায় নিয়ে আসা এবং ইন্টারনেট সহ অন্যান্য network সুবিধাদি প্রদান করা।
  • ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ে WiFi স্থাপনের মাধ্যমে এর আওতায় নিয়ে আসা হয়েছে এবং নিয়মিত রক্ষণাবেক্ষণের কাজ চলছে।
  • প্রধান কার্যালয়সহ ৬টি ইমাম প্রশিক্ষণ একাডেমী কেন্দ্রে মোট ৭টি ভিডিও কনফারেন্স সিস্টেম স্থাপন করা হয়েছে। এ সকল ভিডিও কনফারেন্স সরঞ্জামাদি পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করা।

সফটওয়্যার ইউনিটঃ

১. ইসলামিক ফাউন্ডেশনের ডাইনামিক ওয়েব পোর্টাল    http://www.islamicfoundation.org.bd/” পরিচালনা ও রক্ষণাবেক্ষন করা।

১.১ ওয়েবসাইটের তথ্য নিয়মিত হালনাগাদ করা।

১.২ ওয়েবসাইটে ইসলামিক ফাউন্ডেশন সম্পর্কিত সবরকম তথ্য এবং ইসলামি সাংস্কৃতিক কর্মকান্ড প্রদানের নিমিত্তে নতুন নতুন পরিসেবা সন্নিবেশিত করা।

১.৩ ওয়েবসাইটের মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশনের প্রেস রিলিজ/নোটিশ/নিউজ/বিজ্ঞপ্তি/অফিস আদেশ/বদলি আদেশ ইত্যাদি নিয়মিত ভিত্তিতে প্রকাশ করা।

১.৪ ইসলামিক ফাউন্ডেশনের বই, পত্রিকা, অফিস সম্পর্কিত তথ্য, ডিপার্টমেন্ট, কর্মকর্তা ও কর্মচারী তথ্য ইত্যাদি ওয়েবসাইটে নিয়মিত হালনাগাদ করা।

১.৫ ইসলামিক ফাউন্ডেশনের বিভিন্ন আবেদনফরম ওয়েবসাইটে সংযোজন (জনসাধারণের জন্য) করা এবং ইফার সকল চলমান ও অননুমোদিত প্রকল্পের তালিকা হালনাগাদ করা।

১.৬ মহাপরিচালক মহোদয়, আলেম-ওলামা, গবেষক এবং ইফার প্রতিষ্ঠা বার্ষিকীসহ বিভিন্ন টকশো ও অনুষ্ঠানের গুরুত্বপূর্ণ আলোকচিত্র ও ভিডিওচিত্র নিয়মিতভাবে প্রকাশ করা।

২. মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় এবং a2i প্রকল্পের সহযোগিতায় ইফার নতুন একটি ওয়েব পোর্টাল (http://islamicfoundation.portal.gov.bd) তৈরী করা হয়েছে। পোর্টালটিতে সকল বিভাগের তথ্য প্রদানের কাজ চলছে এবং ওয়েবসাইটের ন্যায় অন্যান্য সকল তথ্য নিয়মিত হালনাগাদ করা।

৩. ইফাঃ ডিজিটাল প্রকল্প কর্তৃক প্রস্ত্ততকৃত মসজিদ সংক্রান্ত তথ্য ব্যবস্থাপনা সফট্ওয়্যার (http://www.islamicfoundation.org.bd/mosquedb) এর সকল জেলার ডাটা এন্ট্রির কাজ সম্পন্ন ও রক্ষণাবেক্ষন করা।

৪. ইফাঃ ডিজিটাল প্রকল্প কর্তৃক প্রস্ত্ততকৃত ইমাম সংক্রান্ত তথ্য ব্যবস্থাপনা সফট্ওয়্যার (http://www.islamicfoundation.org.bd/imam) এর উন্নয়ন, ডাটা এন্ট্রি ও রক্ষণাবেক্ষন । 

৫. ইসলামিক ফাউন্ডেশনের নিজস্ব মেইল সার্ভার (http://mail.islamicfoundation.org.bd/webmail/) পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করা।

৬. ইসলামিক ফাউন্ডেশনের প্রয়োজন ও চাহিদা অনুযায়ী কাস্টমাইজ (Customized) সফট্ওয়্যার এর উন্নয়ন, ব্যবহার নিশ্চিতকরণ ও রক্ষণাবেক্ষন করা।

৭. ICT বিভাগের আওতায় পরিচালিত Digital Studio-র মাধ্যমে অনুষ্ঠান ধারণ ও রক্ষণাবেক্ষন ।

৮. মোবাইলের মাধ্যমে ইসলামী তথ্য সেবা কার্যক্রম পরিচালনা করা।

৯. কর্তৃপক্ষ কর্তৃক সময় সময় প্রদত্ত নির্দেশনা অনুযায়ী কাজ করা।


Share with :